ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ

ভূ-ভারতের একটি পুরাতন জেলা এই ইতিহ্যবাহী যশোর। বৃটিশ ভারতের শিক্ষা কার্যক্রমকে এগিয়ে নেওয়ার জন্য ১৯৪১  সালে প্রতিষ্ঠিত হয় সরকারি এম এম কলেজ। যা বৃহত্তর যশোরের শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে সৃষ্টিলগ্ন থেকেই।  অত্র  কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন  করে যাচ্ছে। কলেজ প্রতিষ্ঠালগ্ন থেকেই এইচ এস সি তে ইসলামের ইতিহাস বিষয় অন্তর্ভুক্ত হয়। পরে ডিগ্রী (পাস) কোর্সে এই বিষয় অন্তর্ভুক্ত হয়। ১৯৯৫-১৯৯৬ শিক্ষাবর্ষে  অত্র কলেজে ৭০ জন শিক্ষার্থী নিয়ে মাস্টার্স ১ম পর্ব এবং ২০০৬-২০০৭ শিক্ষাবর্ষে ৭০ জন শিক্ষার্থী নিয়ে অনার্স কোর্স চালু হয়। মাস্টার্স শেষ বর্ষে ৩০০ জন ও অনার্স পর্যায়ে ১০০ জন শিক্ষার্থীতে উন্নিত হয়। মোট শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১০০০ জন।

অত্র বিভাগে মোট ০৫ জন শিক্ষক আছে। এই দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক মণ্ডলীর তত্ত্বাবধনে প্রতি বছর এক ঝাঁক তরুণ শিক্ষার্থী দেশ গঠনে বিশেষ ভূমিকা রেখে চলেছে। বর্তমান গতিশীল শিক্ষা ব্যবস্থায় সরকারের মুক্তিযুদ্ধের আদর্শ বাস্তবায়নে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এই বিভাগ সৎ, আদর্শবান ও দক্ষ বিবেকবান জাতি গঠনে অজ্ঞিকারাবদ্ধ।

বিভাগীয় প্রধান

ব্রিটিশ শাসনামলে প্রতিষ্টিত দক্ষিণ-পশ্চিম বঙ্গের ঐতিহ্যবাহী বিদ্যাপীট সরকারি এম এম কলেজ,যশোর এর ওয়েব সাইট www.mmcollege.edu.bd এ স্ব স্ব বিভাগ / সহশিক্ষা কার্যক্রম লিংক এ তথ্য আপলোড করার জন্য যে মহতি উদ্দ্যোগ প্রহণ করা হয়েছে তা জেনে আমি আনন্দিত। সরকারি এম এম কলেজ বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের মানুষের শিক্ষা বিস্তারে সৃষ্টি লগ্ন থেকেই গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে […]