বিভাগীয় প্রধান

প্রফেসর মো: নাসিম রেজা

অধ্যাপক, অর্থনীতি

অর্থনীতি ভূবনে স্বাগতম

অর্থনীতি একটি সামাজিক বিজ্ঞান। আধুনিক যুগে অর্থনীতির গুরুত্ব অপরিসীম। অতীতে এমন এক সময় ছিল যখন অর্থনীতিকে ‘বিমর্ষ বিজ্ঞান’ কিংবা ‘যক্ষের শাস্ত্র’ বলে বিদ্রুপ করা হতো।মধ্যযুগে অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞানকে এক এবং অভিন্ন বিষয় বলে মনে করা হতো এবং তখন এর নাম ছিল Political Economy.কিন্তু বর্তমানে এই সমস্ত ভ্রান্ত ধারণার অবসান ঘটেছে। বর্তমান জগতের অধিকাংশ সমস্যাই হলো অর্থনৈতিক সমস্যা। এসব সমস্যার সুষ্ঠু  সমাধান করতে হলে অর্থনীতির জ্ঞান অপরিহার্য।

অর্থনীতি পাঠের প্রয়োজনীয়তা  নিছক তত্ত্বীয় আলোচনার মধ্যে সীমাবদ্ধ নয়, এটি দেশের সম্পদের সুষ্ঠু ব্যবহারের পথ নির্দেশ করে। দেশের সীমিত সম্পদ কীভাবে ব্যবহার করলে উৎপাদন সর্বাধিক হবে, জনগনের অর্থনৈতিক সমস্যার সমাধান হবে সর্বোপরি সামাজিক কল্যাণ সুনিশ্চিত হবে তার সঠিক দিক নির্দশনা অর্থনীতি পাঠ হতে জানা সম্ভব।

অর্থনীতির জ্ঞান আহরণের  ফলে মানুষের চিন্তাশক্তি ও বুদ্ধিবৃত্তির বিকাশ ঘটে। কারণ  অর্থনীতির অধিকাংশ তত্ত্ব ও সমস্যা অত্যন্ত সূক্ষ্ণ ও জটিল। এসব  সূক্ষ্ণ ও জটিল তত্ত্ব আলোচনা ও বিশ্লেষণের ফলে মানুষের বুদ্ধি তীক্ষ্ণ হয় এবং চিন্তাশক্তি বৃদ্ধি পায়। পরিশেষে বলা যায়, সমাজের সর্বস্তরের মানুষ  যেমন ব্যবসায়ী ,শিল্পপতি, রাজনীতিবিদ,সমাজকর্মী শ্রমিক নেতৃবৃন্দ সকলের জন্য অর্থনীতির পাঠ একান্ত প্রয়োজন। তাইতো অর্থনীতিবিদ Barbara Wotton যথার্থই বলেছেন, “You cannot be a good citizen unless you have knowledge of economics”.